আয়ু বাড়াতে হলে মাংস-দুধ খেতে হবে: প্রাণীসম্পদ মন্ত্রী

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম বলেছেন, মানুষের গড় আয়ু বাড়াতে হলে পুষ্টির চাহিদা বৃ'দ্ধি করতে হবে। আর সে জন্য মাছ, মাংস, দুধ খেতে হবে। সরকারের পক্ষ থেকে পুকুর খনন, পোনা প্রদান এবং প্রণোদনা দেওয়া হচ্ছে। আমর'া বেকার সমস্যা সমাধানে উদ্যোক্ততা তৈরি করতে চাই। আজ বুধ’রার সকাল ১১টায় পিরোজপুরের নাজিরপুরে প্রাণী সম্পদ প্রদর্শনী উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সমস্ত পৃথিবী যখন করো’না আ'ক্রা'ন্ত যেখানে ভারতের পশ্চিমব'ঙ্গে একদিন ১৫৮ জন লোক মা'রা যায় সেদিন বাংলাদেশে মাত্র ১৫ জন লোক মা'রা গেছে। এ থেকে বোঝা যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ও তার সরকার কিভাবে কাজ করে যাচ্ছে। মা'র্কিন যুক্তরাষ্ট্রে যেখানে ১ কোটি ৪০ লাখ লোকের ভাতা বন্ধ করে দিয়েছে সেখানে আমা'দের দেশে সকল প্রকার ভাতা চালু আছে এবং প্রণোদনার পরিমাণ বাড়ানো হচ্ছে। এ থেকে প্রমাণ হয় প্রধানমন্ত্রীর যোগ্য নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে।

এ সময় উপজে'লা প্রকল্প বাস্তবায়ন কর্মক'র্তা কার্যালয়ের উদ্যোগে খামা'রিদের মাঝে গোখাদ্য বিতরণ করেন তিনি। এরপর তিনি জে'লার নাজিরপুরে মুক্তিযো'দ্ধা যাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে নাজিরপুর উপজে'লা পরিষদের আয়োজনে প্রাকৃতিক দুর্যোগে ক্ষ'তিগ্রস্তদের মাঝে ঢেউটিন ও চেক বিতরণ, ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, শিক্ষাবৃত্তি ও বাইসাইকেল বিতরণ এবং দরিদ্র জণগোষ্ঠীর জন্য নির্মিত ঘর হস্তান্তর অনুষ্ঠানে যোগ দেন।

এ সময় শ ম রেজাউল বলেন, এই সরকারের সময় দেশের বীর মুক্তিযো'দ্ধা'রা সর্বোচ্চ সুবিধা পেয়ে থাকেন। সরকার বীর মুক্তিযো'দ্ধাদের সম্মানী হিসেবে তাদের বসবাসের জন্য বীর নিবাস নামে উন্নত পাকা ভবন প্রদান, তাদের যাতায়াতে জন্য সরকারি পরিবহনে ভাড়া মওকুফসহ তাদের ২০ হাজার টাকা করে সম্মানী ভাতা প্রদান করছেন। পৃথিবীর ইতিহাসে এমনভাবে মুক্তিযো'দ্ধাদের সম্মানিত করার নজির নাই।

এ সময় মন্ত্রী আরো বলেন, ব'ঙ্গবন্ধুর নেতৃত্বে দেশের মুক্তিযো'দ্ধা'রা স্বাধীনতা যু'দ্ধে ঝাপিয়ে পড়েন। পাক হানাদারদের দোসর জামায়াতের নেতৃত্বে দেশের স্বাধীনতা বিরোধী শক্তিরা দেশে হ'ত্যাকাণ্ডসহ ধ্বং'সযজ্ঞ চালিয়েছিল। কিন্তু জিয়াউর রহমানসহ খালেদা জিয়ার শাসনামলে স্বাধীনতা বিরোধী শক্তিরা আলী হাসান মোজাহিদের গাড়িতের জাতীয় পতাকা দিয়ে মুক্তিযো'দ্ধা ও জাতীয় পতাকাকে অ’পমানিত করেছে।

উপজে'লার স্বাধীনতা মঞ্চে উপজে'লা নির্বাহী কর্মক'র্তা মোহা'ম্ম'দ ওবায়দুর রহমানের সভাপতিত্বে ও যুবলীগ নেতা এস এম রোকনুজ্জামানের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন মৎস্য অধিদ'প্ত রের বরিশাল বিভাগীয় উপ পরিচালক মো. আনিসুর রহমান তালুকদার, প্রকল্প পরিচালক মো. হাবিবুর রহমান, উপজে'লা চেয়ারম্যান মাস্টার অমূল্য রঞ্জন হালদার, উপজে'লা মুক্তিযো'দ্ধা কমান্ডার শেখ আব্দুল লতিফ প্রমুখ।

এ সময় উপজে'লা প্রকল্প বাস্তবায়নের উদ্যোগে উপজে'লার ১৩ অসহায় পরিবারকে প্রত্যেককে ২ বাল্ডিল ঢেউটিন ও ৬ হাজার টাকা, ক্ষুদ্র নৃগোষ্ঠীর ৫ পরিবারকে প্রধানমন্ত্রীর সাহায্য তহবিলের ৫টি নতুন ঘর, ১৯ শিক্ষার্থীকে প্রত্যেককে নগদ ৬ হাজার টাকা, ৫৫ জনকে ১ লাখ টাকার শিক্ষা উপকরণ, ২০ শিক্ষার্থীকে নতুন বাই সাইকেল প্রদান করেন।

এ সময় উপস্থিত ছিলেন প্রাণী সম্পদ অধিদ'প্ত রের বরিশাল বিভাগীয় কর্মক'র্তা দীপক রঞ্জন রায়, পিরোজপুর জে'লা প্রশাসক আবু আলী মোহা'ম্মা'দ সাজ্জাদ হোসেন, পুলিশ সুপার মো. হায়াতুল ইসলাম খান, প্রাণী সম্পদের জে'লা কর্মক'র্তা আমজাদ হোসেন ভুঞা, উপজে'লা আ’লীগ সাংগঠনিক সম্পাদক মাস্টার মনিরুজ্জামান আতিয়ার, জে'লা পরিষদ সদস্য মো. সুলতান মাহমুদ খান প্রমুখ।

About admin

Check Also

অনলাইনে ক্লাস করলেন আবরারের ‘খুনি’, ক্ষুব্ধ বুয়েট শিক্ষার্থীরা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক বিভাগের দ্বিতীয় বর্ষের মেধাবী ছাত্র আবরার ফাহাদ হ'ত্যার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *