সয়াবিন তেলের দাম ফের বাড়ালো

সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ৯ টাকা বাড়ানোর ঘোষণা দিয়েছে তেল পরিশোধন ও বিপণনকারীদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। বৃহস্পতিবার (২৭ মে) রাতে সংগঠনটির সচিব মো. নুরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞ'প্ত িতে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে নতুন দামের তালিকাও দেয়া হয়েছে। এখন থেকে এক লিটার বোতলজাত সয়াবিন তেল ১৫৩ টাকায় বিক্রি হবে, যা এতদিন ১৪৪ টাকা ছিল। এছাড়া ৫ লিটারের এক বোতল তেলের দাম পড়বে ৭২৮ টাকা। খোলা সয়াবিন তেল লিটারপ্রতি ১২৯ টাকা ও পাম সুপার তেল ১১২ টাকা দরে কিনতে হবে ক্রেতাদের।

বিজ্ঞ'প্ত িতে বলা হয়, ২০২০ সালের জুনের পর থেকে আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের অস্বাভাবিক ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে। ভেজ্যতেলের মোট চাহিদার ৯৫ ভাগেরও বেশি আম'দানির মাধ্যমে পূরণ করা হয়। সম্প্রতি আন্তর্জাতিক বাজারে দাম বৃ'দ্ধির কারণে স্থানীয় বাজারেও এর ব্যাপক প্রভাব পড়েছে। তবে, আন্তর্জাতিক বাজারে যেই পরিমাণ মূল্য বৃ'দ্ধি পেয়েছে স্থানীয় বাজারে সেরকম বাড়েনি।

এতে আরও বলা হয়, বাণিজ্য মন্ত্রণালয় থেকে নিয়মিতভাবে দেশীয় উৎপাদন, আন্তর্জাতিক বাজার পরিস্থিতি, আম'দানি পরিস্থিতি এবং স্থানীয় বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। বিগত এক বছরে আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের মূল্য বৃ'দ্ধি পেয়েছে প্রায় ১৬০ শতাংশ। একই সময়ে স্থানীয় দেশীয় বাজারে মূল্য বৃ'দ্ধির পরিমাণ প্রায় ৩৫ শতাংশ।

এর আগে রমজানের আগে হঠাৎ করেই লিটারে ৫ টাকা বাড়ানো। এখন লিটারে ৯ টাকা বাড়ানো হয়েছে।

About admin

Check Also

রিমান্ড শেষে কারাগারে মামুনুল

ছয় মা'মলায় ১৮ দিনের রি'মান্ড শেষে কারা'গারে পাঠানো হয়েছে হেফাজত নেতা মামুনুল হককে। আজ শনিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *