ইয়াসের প্রভাবে প্রায় এক কোটি মানুষ ক্ষতিগ্রস্ত: মমতা

ভারতের পশ্চিমব'ঙ্গে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে প্রায় এক কোটি মানুষ ক্ষ'তিগ্রস্ত হয়েছে। বুধবার (২৬ মে) ঘূর্ণিঝড় পরবর্তী সংবাদ সম্মেলেন এ তথ্য জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি বলেন, অতিপ্রবল ঘূর্ণিঝড় ইয়াসের সময় মাছ ধরতে গিয়ে একজনের মৃ'ত্যু হয়েছে। ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস অব্যা'হত থাকবে। এতে সবচেয়ে ক্ষ'তিগ্রস্ত রাজ্য হবে পশ্চিমব'ঙ্গ।

ইয়াসের বিপর্যয় মোকাবিলায় সব প্রস্তুতি দেখার জন্য ম'ঙ্গলবার নবান্নের কন্ট্রোল রুমে রাত কা'টানো মমতা বন্দোপাধ্যায়। তিনি বলেন, ইয়াস আঘা'ত হানতে পারে এমনবার্তা আগেভাগে পাওয়ায় দুর্যোগ প্রবণ এলাকাগু'লো থেকে প্রায় ১৫ লাখ ৪ হাজার ৫০৬ মানুষকে নিরাপ'দে সরানো সম্ভব হয়েছে। এতে ক্ষয়ক্ষ'তির পরিমাণ কিছুটা কমানো সম্ভব হয়েছে। পশ্চিমব'ঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, ইয়াসের প্রভাবে ক্ষ'তিগ্রস্ত পূর্ব মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগণা ও উত্তর চব্বিশ পরগণা জে'লায় শিগগিরই পরিদর্শনে যাব'েন। চূড়ান্ত ক্ষয়ক্ষ'তির হিসাব করতে মাঠপর্যায়ের জরিপ চালাবেন মমতার প্রশাসন।

মমতা আরও বলেন, ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট ও অন্য ঊর্ধ্বতন কর্মক'র্তাদের মাধ্যমে প্রাথমিক ক্ষয়ক্ষ'তির হিসেব আমা'দের হাতে এসেছে। ক্ষয়ক্ষ'তির পূর্ণা'ঙ্গ হিসাব পেতে কমবেশি ৭২ ঘণ্টা (তিন দিন) লাগতে পারে। পশ্চিমব'ঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, ত্রাণ শিবিরগু'লোতে ১০ লাখ ত্রিপল পাঠানো হয়েছে।

১০ কোটি মানুষের চাল ও শুকনো খাবার পাঠানো হয়েছে। মা'রা যাওয়া ব্যক্তির বি'ষয়ে মমতা ব্যানার্জি জানান, আশ্রয়কেন্দ্রে ওঠার পর ওই ব্যক্তি মাছের জন্য জাল ফেলতে গিয়েছিলেন। পরে তিনি পানিতে ডুবে মা'রা যান।

শুক্রবার (২৮ মে) পশ্চিমব'ঙ্গে ক্ষ'তিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাব'েন বলে জানান মমতা ব্যানার্জি। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আগামীকালও ঘূর্ণিঝড়ের প্রভাব থাকবে। তাই প্রত্যেককে ঘরে থাকার পরামর'্শ দেন তিনি। এদিকে ভারতের ওড়িশার উত্তর উপকূলে আছড়ে পড়ার পরপরই শক্তি হারিয়ে দুর্বল হয়ে পড়েছে ঘূর্ণিঝড় ইয়াস।

About admin

Check Also

ভারতে যৌন নির্যাতিত বাংলাদেশি সেই তরুণী উদ্ধার

সম্প্রতি ভারতে যৌ'ন নি'র্যাতনের শিকার বাংলাদেশি তরুণীকে উ'দ্ধার করেছে পুলিশ। ভারতের বে'ঙ্গালুরু পুলিশ শুক্রবার (২৮ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *