ইসরায়েল-হামাস যুদ্ধবিরতির পর আল–আকসায় ফের সংঘর্ষ

ফিলিস্তিনের গাজা উপত্যকায় হা'মাস-ইসরায়েল যু'দ্ধবিরতি কার্যকর হওয়ার পর আল–আকসা মসজিদ চত্বরে নতুন করে ফিলিস্তিনি বিক্ষো'ভকারীদের স'ঙ্গে ইসরায়েলি পুলিশের সং'ঘর্ষ হয়েছে।

শুক্রবার অধিকৃত পূর্ব জেরুজালেমের ওই মসজিদটিতে জুমা'র নামাজের পর এ সহিং'সতা হয়। কি থেকে সং'ঘর্ষের সূত্রপাত হল তা জানা যায়নি।

তবে ইসরায়েলি পুলিশের ‍মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ফিলিস্তিনিদের পাথর ছুড়ে মা'রার জবাবে পুলিশ তাদের নিবৃত্ত করতে স্টান গ্রে'নেড এবং টিয়ার গ্যাস ছুড়েছে।

গাজায় টানা ১১ দিন ধরে ইসরায়েলের বিমান হা'মলার পর স্থানীয় সময় শুক্রবার প্রথম প্রহরে যু'দ্ধবিরতি কার্যকর হয়েছে। কিন্তু রাত পোহানোর পর প্রথম দিনটিতেই দু’পক্ষের মধ্যে আল-আকসায় সং'ঘর্ষের ঘটনায় পরীক্ষার মুখে পড়েছে যু'দ্ধবিরতি।

পূর্ব জেরুজালেমে ইসরায়েল-ফিলিস্তিনের উত্তেজনাকর পরিবেশের মধ্যে গত ১০ মে আল আকসা মসজিদ প্রা'ঙ্গণে দু’পক্ষের সং'ঘর্ষকে ঘিরেই মূলত গাজায় সহিং'সতার সূচনা হয়েছিল।

এরপর গত কয়েকদিন হা'মাস রকেট হা'মলা চালালে ঈদুল ফিতরের দিন থেকে গাজায় বিমান হা'মলা শুরু করে ইসরায়েলি বাহিনী। হা'মাসও পাল্টা জবাব দেয়।

যু'দ্ধবিরতি: গাজাজুড়ে ‘সতর্ক’ উচ্ছ্বাস

শবে কদরেও জেরুজালেমে সং'ঘর্ষ

গাজায় যু'দ্ধ থামাতে রাজি হল ইসরায়েল-হা'মাস

২০১৪ সালের যু'দ্ধের পর এই ক’টি দিনেই ইসরায়েলি হা'মলার সবচেয়ে ভ'য়াবহ ধ্বং'সযজ্ঞ দেখেছে ফিলিস্তিন। সং'ঘা'তে শতাধিক নারী ও শিশুসহ অন্তত ২৪৩ জন নি'হত হয়েছেন বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

ওদিকে, গাজায় বিমান হা'মলা ও গো'লাবর্ষণে অন্তত ২২৫ জন ‘জ'ঙ্গি’ নি'হত হয়েছে বলে দাবি করেছে ইসরায়েল। তবে হা'মাস তাদের কতজন যো'দ্ধা 'হতা'হত হয়েছে সে বি'ষয়ে কিছু জানায়নি।

About admin

Check Also

রিমান্ড শেষে কারাগারে মামুনুল

ছয় মা'মলায় ১৮ দিনের রি'মান্ড শেষে কারা'গারে পাঠানো হয়েছে হেফাজত নেতা মামুনুল হককে। আজ শনিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *