গঙ্গায় ভাসা মৃতদেহ ভারতের নয়, নাইজেরিয়ার: কঙ্গনা (ভিডিও)

গত কয়েক দিন ধরে ভারতের গ'ঙ্গা নদীতে কয়েকশ’ মৃ'তদে'হ ভাসতে দেখা গেছে বলে স্থানীয় সংবাদমাধ্যমগু'লোর খবরে জানা গেছে। স্থানীয় প্রশাসনের পক্ষ থেকেও গ'ঙ্গায় মৃ'তদে'হ ভাসার বি'ষয়টি নিশ্চিত করে ঘটনার ত'দন্ত করা হয়। কিন্তু বলিউড অ'ভিনেত্রী ক'ঙ্গনা রানাউয়াতের দাবি, পানিতে ভাসা মৃ'তদেগু'লোর যে ছবি দেখা গেছে তা ভারতেরই নয়। তিনি বলেন, সেই ছবি নাইজেরিয়ার। দেশের বদনাম করতে এসব ভুয়ো ছবি নেটে ছড়ানো হয়েছে। ভারতে এমন ঘটনাই ঘটেনি।

জিনিউজ বলছে, ইতিমধ্যে, উত্তরপ্রদেশ এবং বিহারের গ'ঙ্গায় ভাসমান মৃ'তদে'হের ছবি ছেয়ে গেছে সামাজিক মাধ্যমে। দেশের বিভিন্ন রাজ্য থেকে অ'ভিযোগ উঠছে, কোভিড রোগীদের মৃ'তদে'হ পোড়ানোর জায়গা না থাকায় নদীতে ভাসিয়ে দেওয়া হচ্ছে। সেই মৃ'তদে'হের মধ্যে কিছু অর্ধদগ্ধ দে'হ আছে। চিতার কাঠের অভাবে সেই দে'হ গ'ঙ্গায় ভাসিয়ে দেওয়া হয়েছে। এমন অ'ভিযোগও করেছেন স্থানীয় কেউ কেউ।

উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ ও বিহারে গ'ঙ্গায় বেশ কিছু মৃ'তদে'হ ভেসে আসতে দেখা যায়। পচাগলা দে'হ জমা হচ্ছে নদীর পাড়ে। স্থানীয়রা বলেছেন, সেগু'লি কোভিড রোগীদের দে'হ। শ্মশানে পোড়ানোর জায়গা না পেয়ে কিছু মৃ'তদে'হ নদীতে ভাসিয়ে দেওয়া হয়।

গত কয়েক দিনে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ ও বিহারে নদীতে ভাসতে দেখা গেছে অসংখ্য মৃ'তদে'হ। কিছু কিছু ভিডিওতে দেখা গেছে, করো’নায় মৃ'তদের নদীতে ভাসিয়ে দেওয়া হচ্ছে। আনন্দবাজার জানায়, উত্তরপ্রদেশের ২৭ জে'লায় গ'ঙ্গা নদীর তীরে কবর দেওয়া হয়েছে অসংখ্য মৃ'তদে'হ। গ'ঙ্গার ১,১৪০ কিলোমিটার যাত্রাপথে নদীর তীরে ২ হাজারের বেশি মৃ'তদে'হ কবর দেওয়া হয়েছে। ঘাটে কর্মর'ত কয়েকজন জানান, বার বার মৃ'তদে'হগু'লি মাটি চাপা দেওয়া হচ্ছে। কিন্তু গ'ঙ্গার পানির স্তর বেড়ে গেলে মাটি সরে যাচ্ছে। ফলে অনেক সময় মৃ'তদে'হ নদীতে ভেসে যাচ্ছে।

তারা জানান, মৃ'তদে'হ মাটিতে পুঁতে রাখার পর কিছু কিছু দে'হ কুকুর শেয়ালে টেনে বের করে আনছে। যেগু'লো নদীতে ভেসে যাচ্ছে। তার উপর চিল, শকুন গিয়ে বসছে। এর থেকে সংক্রমণ ও দূষণ দুইই ছড়াতে পরে বলে আশঙ্কা করছেন পরিবেশবিদরা।

এসব মৃ'তদে'হের ছবি দ্রুতই ছড়িয়ে পড়ছে নেট মাধ্যমে। ছবি ছড়িয়ে পড়ার প্রসংগে ক'ঙ্গনা রানাউতের বক্তব্য, ‘কয়েক দিন আগে এক বৃ'দ্ধার ছবি ঘুরছিলো নেট দুনিয়ায়। দেখা গিয়েছিলো, তিনি অক্সিজেন মাস্ক পরে রাস্তায় বসে রয়েছেন। সারা পৃথিবীতে সে ছবি ছড়িয়ে দেওয়া হয়েছিলো। পরে জানা যায়, সে ছবি অনেক আগের। অতিমা'রির সংগে কোনও সম্পর্ক নেই।’

তেমন ভাবেই শব-ভেসে আসার ছবি নিয়ে তাঁর দাবি, সে সব নাইজেরিয়ার ছবি। এই দেশের বদনাম করার জন্য এ সব করা হচ্ছে।

ইনস্টগ্রামে দেওয়া ভিডিওতে ক'ঙ্গনা ফিলিস্তিনিদের বিরু'দ্ধে ইসরাইলের আগ্রাসনকে সমর'্থন করেন। তিনি ফিলিস্তিনি প্রতিরোধ যো'দ্ধাদের স'ন্ত্রাসী বলে উল্লেখ করেন।

About admin

Check Also

রিমান্ড শেষে কারাগারে মামুনুল

ছয় মা'মলায় ১৮ দিনের রি'মান্ড শেষে কারা'গারে পাঠানো হয়েছে হেফাজত নেতা মামুনুল হককে। আজ শনিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *