ওয়াশিংটন বিমানবন্দরে ভারতীয়র ব্যাগ থেকে গোবর জব্দ

বিমানে আমেরিকা যাত্রার পর ব্যাগ ফেলে গিয়েছিলেন এক ভারতীয় নাগরিক। পরে তার ব্যাগ ঘেঁটে নিরাপ'ত্তা কর্মীরা পেলেন গরুর গোবরে তৈরি ঘুঁটে। এ ঘটনা ওয়াশিংটনের বিমানবন্দরের। এত কিছু থাকতে ঘুঁটে কেন? এটি ভাবনার কারণ হয়ে দাঁড়ায় বিমানবন্দরের নিরাপ'ত্তাকর্মীদের।

বিমানবন্দর ক'র্তৃপক্ষ মনে করছে, এর থেকে ভ'য়ানক রোগ ছড়াতে পারে। এ কারণে পাওয়া মাত্রই এগু'লিকে ধ্বং'স করে দেওয়া হয়েছে।

ক'র্তৃপক্ষ জানিয়েছে, এয়ার ইন্ডিয়ার বিমান থেকে এক যাত্রী এই ব্যাগটি নিয়ে নেমেছিলেন। তিনি বিমানবন্দর থেকে বের হওয়ার সময় এটি ফেলে যান। তারপরই সন্ধান মেলে গোবরের তৈরি ঘুঁটের।

পৃথিবীর বিভিন্ন প্রান্তে ঘুঁটে জ্বা'লানি হিসাবে ব্যবহৃত হয়। কোথাও কোথাও ত্বকের রোগ সারাতেও এটি ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু আমেরিকায় এ ভাবে ঘুঁটে নিয়ে যাওয়া বেআইনি। মনে করা হয়, এর থেকে জটিল রোগ ছড়াতে পারে। সেই কারণে বিমানবন্দর ক'র্তৃপক্ষ এগু'লি বাজেয়া'প্ত করে পুড়িয়ে দেয়।

আমেরিকার কৃষি দফতরের মতে, ‘ফুট অ্যান্ড মাউথ ডিজিজ’ এই ধরনের জৈবিক বর্জ্য থেকে ছড়ায়। মূলত পশুর শরীরে এর সংক্রমণ ঘটলে তা দ্রুত ছড়িয়ে পড়ে। সংক্রমিত পশুর মাংস খেলে অনেক সময় মানবশরীরও আ'ক্রা'ন্ত 'হতে পারে, তবে সে উদাহরণ খুবই কম।

কিন্তু পশুর শরীরে সংক্রমণ হলে গৃহপালিত পশুর ক্ষ'তি বেশি হয়। গৃহপালিত পশু নির্ভর অর্থনীতি এর ফলে প্রভাবিত 'হতে পারে।

About admin

Check Also

রিমান্ড শেষে কারাগারে মামুনুল

ছয় মা'মলায় ১৮ দিনের রি'মান্ড শেষে কারা'গারে পাঠানো হয়েছে হেফাজত নেতা মামুনুল হককে। আজ শনিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *