২৭ বছরের সংসার ভাঙার ঘোষণা দিলেন বিল গেটস ও মেলিন্ডা গেটস

২৭ বছর একস'ঙ্গে থাকার পর বিচ্ছেদের ঘোষণা দিয়েছেন মাইক্রোসফট কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটস। সোমবার দিবাগত রাতে বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিল ও মেলিন্ডা মিলে দাতব্য প্রতিষ্ঠান ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ গড়ে তোলেন। এ ফাউন্ডেশন বিশ্বের বিভিন্ন স্থানে কাজ করছে। বিশ্বজুড়ে সংক্রা'মক রোগব্যাধির বিরু'দ্ধে লড়াই ও শিশুদের টিকাদানে উৎসাহিত করতে কোটি কোটি ডলার ব্যয় করছে এ ফাউন্ডেশন।

বিল ও মেলিন্ডার বিচ্ছেদের ঘোষণার বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, তাঁরা বলেছেন, ‘আমর'া একস'ঙ্গে দম্পতি হিসেব থাকতে পারব, এমনটা আর বিশ্বা'স করি না।’

আশির দশকের শেষ দিকে মেলিন্ডা যখন বিল গেটসের প্রতিষ্ঠান মাইক্রোসফটে যোগ দেন, তখন থেকে তাঁদের পরিচয়। তাঁদের তিন সন্তান রয়েছে।

ফোর্বস সাময়িকীর তথ্যমতে, বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় বিল গেটস চতুর্থ অবস্থানে আছেন। তাঁর সম্পদের পরিমাণ ১২৪ বিলিয়ন মা'র্কিন ডলার। তিনি বিশ্বের অন্যতম ধনী ওয়ারেন বাফেটের স'ঙ্গে ‘দ্য গিভিং প্লেজ’ উদ্যোগে জড়িত। এ উদ্যোগের লক্ষ্য হলো বিশ্বের শীর্ষ পর্যায়ের ধনীদের সম্পদের একটি বড় অংশ দাতব্যকাজে লাগানো।

বিবিসি জানায়, সত্তরের দশকে সহপ্রতিষ্ঠাতা হিসেবে বিশ্বের সর্ববৃহৎ সফটওয়্যার প্রতিষ্ঠান গড়ে তোলেন বিল গেটস। এই প্রতিষ্ঠানের মাধ্যমে এ সম্পদের মালিক হন তিনি।

টু্ইটার বার্তায় বিল ও মেলিন্ডা বলেন, ‘গত ২৭ বছরে আমর'া অসাধারণ তিনটি সন্তান পেয়েছি। এমন একটা ফাউন্ডেশন গড়ে তুলেছি, যে ফাউন্ডেশন বিশ্বজুড়ে মানুষকে স্বাস্থ্যকর ও সক্ষম করে গড়ে তুলতে কাজ করছে। আমর'া যে বিশ্বা'স থেকে ওই ফাউন্ডেশনের যাত্রা শুরু করেছি, সেটা থাকবে। এই ফাউন্ডেশনের কাজ একস'ঙ্গে চালিয়ে যাব'। কিন্তু আমর'া আর এটা বিশ্বা'স করতে পারছি না যে, আমা'দের জীবনের পরের ধাপে দম্পতি হিসেবে আমর'া একস'ঙ্গে থাকতে পারব।’

এদিকে বিচ্ছেদের খবরে বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় রদবদলের শঙ্কা করা হলেও বিল ও মেলিন্ডা জানিয়েছেন, এটি তাদের বিশাল জনহিতকর কাজের ওপর কোনো প্রভাব ফেলবে না।

ফাউন্ডেশনের এক মুখপাত্র ইমেইলে পাঠানো বিবৃতিতে বলেন, ‘বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহ-সভাপতি ও ট্রাস্টি থাকবেন বিল ও মেলিন্ডা।’

গেটস দম্পতির বিচ্ছেদ সাম্প্রতিক বছরগু'লোতে বিশ্বের শীর্ষস্থানীয় ধনীদের বৈবাহিক সম্পর্কের ইতি টানার দ্বিতীয় ঘটনা।

২০১৯ সালে বিচ্ছেদের ঘোষণা দিয়েছিলেন ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স অনুযায়ী বর্তমানে বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস ও ম্যাকেঞ্জি স্কট। এ দম্পতির বিচ্ছেদে সম্পদের ভাগাভাগিতে রাতারাতি বিশ্বের অন্যতম শীর্ষ ধনী বনে যান ম্যাকেঞ্জি।

About admin

Check Also

রিমান্ড শেষে কারাগারে মামুনুল

ছয় মা'মলায় ১৮ দিনের রি'মান্ড শেষে কারা'গারে পাঠানো হয়েছে হেফাজত নেতা মামুনুল হককে। আজ শনিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *