ভারতে দুধের চেয়ে সাতগুণ বেশি দামে বিক্রি হচ্ছে গোমূত্র…

ভারতে গত তিন-চার বছরে তু'ঙ্গে উঠেছে গোমূত্রের বিক্রি। গু'জরাট, রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশে দেদারছে গোমূত্র বিক্রি হচ্ছে। তবে এবার ওই সব রাজ্যের মতো পশ্চিমব'ঙ্গের রাজধানী কলকাতাতেও গোমূত্র বিক্রি হচ্ছে। কলকাতায় গরুর দুধ নয়, গোমূত্র বেশ জনপ্রিয়। কলকাতায় গোমূত্রের দাম এখন গরুর দুধের দামের চেয়ে অনেক বেশি।

পশ্চিমব'ঙ্গের রাজধানী কলকাতাতে গরুর দুধের থেকে বেশি দামে বিক্রি হচ্ছে গোমূত্র। এক লিটার দুধের দাম সর্বোচ্চ ৫০ রুপি, সেখানে এক লিটার গোমূত্রের দাম ৩৫০ রুপি। যদিও গোমূত্রের এই দামের তারতম্য রয়েছে শহরটিতে।ভারতের গু'জরাট, রাজস্থান, মধ্যপ্রদেশ কিংবা উত্তরপ্রদেশের মতো রাজ্যগু'লির পথ অনুসরণ করে পশ্চিমব'ঙ্গের রাজধানী কলকাতাতেও গত তিন-চার বছর ধরে গোমূত্রের চাহিদা তু'ঙ্গে উঠেছে বলে জানা যায়। শহরের বিভিন্ন জায়গায় খোলা হয়েছে গোমূত্র চিকিৎসা ক্লিনিকও।

যেখানে রমর'মিয়ে বিক্রি হচ্ছে গোমূত্র ক্যাপসুল এবং ডিস্টিল্ড ও মেডিকে'টেড গোমূত্র। যদিও গোমূত্রের রোগ প্রতিরোধক গু'ণকে মান্যতা দিতে নারাজ আধুনিক চিকিৎসাশাস্ত্র।কলকাতা পিজরাপোল সোসাইটি নামে একটি সংস্থার কো-অর্ডিনেটর সর্বেশ্বর শর্মা বলেন, কলকাতায় মাসে প্রায় তিন হাজার লিটার গোমূত্র বিক্রি হয়। তারা এক লিটার গোমূত্রে ১৭৫ রুপিতে ও এক লিটার দুধ ৫০ টাকায় বিক্রি করছেন বলে জানান।

কলকাতায় গোমূত্রের এমন চাহিদা দেখে সুনীল মানসিংহ নামে এক গোমূত্র ব্যবসায়ী জানান, পশ্চিমব'ঙ্গের ১৬ স্থানে গরুর খামা'র তৈরি করেছেন তারা। সেখান থেকে কিছু দিনের মধ্যে ডিস্টিল্ড গোমূত্র সরবরাহ করা যাব'ে বলে জানান সুনীল মানসিংহ। কলকাতার বিভিন্ন স্থানে শুরু হয়েছে ‘গোমূত্র চিকিৎসা ক্লিনিক’ও। সেখানে বিক্রি হচ্ছে ‘গোমূত্র ক্যাপসুল’ এবং ‘ডিস্টিল্ড’ ও ‘মেডিকে'টেড’ গোমূত্র।

ভারতের ন্যাশনাল মেডিক্যাল কলেজ ফার্মাকোলজির বিশিষ্ট চিকিৎসক স্বপন ভারতীয় গণমাধ্যমকে জানান, গোমূত্রের চিকিৎসার গোটাটাই ভণ্ডামি। গাছ-গাছালি থেকে রাসায়নিক বের করে ওষুধ তৈরি 'হতে পারে, সেখানে ফার্মাকো কাইনেটিক্স ও ডায়নামিক্স রয়েছে। কিন্তু, গোমূত্রে এমন কিছুই নেই। ললিত আগরওয়াল নামে এক গোমূত্র ব্যবসার এজেন্ট জানান,

কলকাতার বুকে গত কয়েক বছরে গোমূত্রের চাহিদা প্রায় পাঁচ গু'ণ বেড়েছে। বর্তমানে মাসে প্রায় ১০ হাজার লিটার গোমূত্র বিক্রি হচ্ছে গোটা পশ্চিমব'ঙ্গে। পশ্চিমব'ঙ্গে যথেষ্ট গোমূত্রের জোগান না থাকায় এখন গোমূত্র আম'দানি করতে হচ্ছে ভারতের গোবলয়ের বিভিন্ন রাজ্য থেকে। পশ্চিমব'ঙ্গে পাঁচটি গোশালার মালিক ক্যালকা'টা পিঁজরাপোল সোসাইটির তরফে জানানো হয়, রাজ্যটিতে বছরে ২০ থেকে ২৫ শতাংশ হারে বিক্রি বাড়ছে গোমূত্রের।

About admin

Check Also

খেলতে যাই

খেলতে যাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *