মাত্র ২৫ মিনিটেই সম্ভব করলেন ইউএনও যা ২৪ বছরে হয়নি

গত প্রায় ২৪টি বছর ধরে স্থানীয় চেয়ারম্যান, মেম্বার ও নেতাকর্মীদের কাছে গিয়ে ভাগ্যে জুটেনি বয়স্ক বা বিধবা ভাতার সুবিধা। আর তা মাত্র ২৫ মিনিটেই সম্ভব করেছেন উপজে'লা নির্বাহী কর্মক’র্তা। রবিবার এ ধরনের একটি ঘটনা ঘটেছে ময়মনসিংহের নান্দাইলে। বইসহ সকল ধরনের ব্যবস্থা করে গত জুলাই থেকেই পাওনা টাকার ব্যবস্থা করেছেন তিনি।

জানা যায়, ১৯৯৭-৯৮ অর্থবছরে প্রথম বয়স্ক ভাতা চালু হয়। স্থানীয় সূত্র জানায়, উপজে'লার ৯ নম্বর আচারগাঁও ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের বাসি’ন্দা মৃ'’ত আব্দুল কদ্দুসের স্ত্রী মনোয়ারা খাতুন (৮৩)। একমাত্র মেয়েকে নিয়ে অন্যের জায়গায় বসবাস করছেন। ভাগ্যে জুটেনি সরকারের কোনো ধরনের সহায়তা।এ নিয়ে এলাকার মাসুদ রানা নামে এক যুবক নিজের ফেসবুক আইডিতে ওই বৃ’'দ্ধার অ’সহায়ত্ব নিয়ে ভিডিও পোস্ট করেন। আর এ ঘটনা চোখে পড়ে নান্দাইল উপজে'লা নির্বাহী কর্মক’র্তা মো. এরশাদ উদ্দিনের।

তিনি যুবক মাসুদ রানার আইডির পোস্টে মন্তব্য করে ওই বৃ’'দ্ধাকে নিজের দ’'প্ত রে নিয়ে আসার জন্য বলেন। পরে উপজে'লা সমাজসেবা কর্মক’র্তাকে ডেকে এনে বৃ’'দ্ধা মনোয়ারার বয়স্ক অথবা বিধবা ভাতার দ্রুত ব্যবস্থা করার নির্দেশ দেন।আর সকল কাগজপত্র জমা দেওয়ার প্রায় ২৫ মিনিটের মধ্যেই বৃ’'দ্ধা মনোয়ার নামে একটি বয়স্ক ভাতার বই হয়ে যায়। এ ঘটনায় কিংক’র্তব্যবিমূঢ় হয়ে যান বৃ’'দ্ধা ও তাঁর একমাত্র মেয়ে।

মনোয়ারা বলেন, তাইনেরা (চেয়ারম্যান, মেম্বার) অতোদিন কেরে দিতারছে না। আমি কি পাওয়ার যোগ্য আছলাম না? বৃ’'দ্ধার সাথে আসা এক মাত্র মেয়ে সাহেরা খাতুন বলেন, নিজের জীবনের অর্ধেকটাই মায়ার বইয়ের লাইগ্যা চেয়ারম্যান মেম্বাররার কাছে ঘুরছি।প্রয়োজনীয় টেহা দিতাম পারছি না দেইখ্যা কিছুই অইছে না। অহন তো নিমিষেই অইয়া গেছে। বইটি বৃ’'দ্ধার হাদে বুঝিয়ে দেওয়ার সময় ইউএনওর ত্রাণ তহবিল থেকে নগদ প্রায় ৩ হাজার ৩ শ টাকা ও প্রয়োজনীয় খাদ্য সামগ্রী দেন।

ইউএনও এরশাদ উদ্দিন বলেন, এ বি’ষয়ে চেয়ারম্যানকে ফোন দিয়ে জানতে চেয়েছিলাম। কোনো উত্তর দিতে পারেন নাই। এটাও এক ধরনের দুর্নীতি। ওই বৃ’'দ্ধাকে ঘরের ব্যবস্থাও করে দেবেন তিনি। সমাজসেবা কর্মক’র্তা ইনসান আলী বলেন, আমা’র কাছে আগে এলেই ব্যবস্থা করা যেত। তবে চে’ষ্টা করা হচ্ছে গত জুলাই থেকেই পাওনাসহ টাকা’টা দিয়ে দিতে।

About admin

Check Also

রিমান্ড শেষে কারাগারে মামুনুল

ছয় মা'মলায় ১৮ দিনের রি'মান্ড শেষে কারা'গারে পাঠানো হয়েছে হেফাজত নেতা মামুনুল হককে। আজ শনিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *