এবার শিক্ষার্থীদের টিউশন ফিও দেবে সরকার

উপবৃত্তির পাশাপাশি এবার শিক্ষার্থীদের টিউশন ফিও দেওয়ার সি'দ্ধান্ত নিয়েছে সরকার। সে জন্য ইতিমধ্যেই দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ ও মা'দ্রাসার শিক্ষার্থীর কাছ থেকে আবেদনও চাওয়া হয়েছে। ১৮ মা'র্চ থেকে এ আবেদন করতে পারবে শিক্ষার্থী।

এর আগে, গত ম'ঙ্গলবার (৮ মা'র্চ) শিক্ষা মন্ত্রণালয়ের প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্ট থেকে এই আবেদন চেয়ে বিজ্ঞ'প্ত ি প্রকাশ করা হয়েছে। সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় এই সহায়তা দেওয়া হবে।

বিজ্ঞ'প্ত িতে বলা হয়েছে, উপবৃত্তি পাওয়া সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এই সুবিধা দেওয়া হবে। ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির অসচ্ছল শিক্ষার্থীদের উপবৃত্তি, টিউশন ফি ও অন্যান্য সুবিধা পাওয়ার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগু'লোকে সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় আসতে হবে। উপবৃত্তি কর্মসূচির আওতাভুক্ত 'হতে শিক্ষাপ্রতিষ্ঠানগু'লোকে ১৮ মা'র্চের মধ্যে আবেদন করতে হবে।

তবে যেসব প্রতিষ্ঠান কোনো উপবৃত্তি প্রকল্পের আওতাভুক্ত আছে, তাদের আবেদন করার প্রয়োজন নেই। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত অধ্যয়নরত অসচ্ছল শিক্ষার্থীদের উপবৃত্তি, টিউশন ফি ও অন্যান্য সুবিধা দিতে শিক্ষাপ্রতিষ্ঠান সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতাভুক্ত করতে আবেদন আহ্বান করা হয়েছে।

প্রতিষ্ঠানগু'লোকে প্রয়োজনীয় তথ্যসহ আবেদন জরুরিভাবে উপজে'লা মাধ্যমিক শিক্ষা কর্মক'র্তার দ'প্ত রে জমা দিতে হবে। কর্মক'র্তাদের তা যাচাই-বাছাই করে ১৮ মা'র্চের মধ্যে স্কিম পরিচালকের দ'প্ত রে পাঠাতে বলা হয়েছে। আবেদন হার্ড কপি ও ই-মেইলে পাঠাতে হবে।

কারা' আবেদন করতে পারবেন

সমন্বিত কর্মসূচির আওতাভুক্ত নয়, এমন শিক্ষাপ্রতিষ্ঠান এ কর্মসূচির অন্তর্ভুক্ত হলে শিক্ষা বোর্ড থেকে পাঠদানের অনুমতি বা স্বীকৃতি নিতে হবে। সরকারি-বেসরকারি, এমপিওভুক্ত বা নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান আবেদন করতে পারবে।

আবেদনের হার্ড কপি ডাকযোগে শিক্ষা ভবন, ২য় ব্লক, ৫ম তলা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদ'প্ত র, বাংলাদেশ, ঢাকা ১০০০ এবং আবেদনের সফটকপি (hsp.sstipend@gmail.com) ই-মেইল ঠিকানায় পাঠাতে হবে।

About admin

Check Also

রিমান্ড শেষে কারাগারে মামুনুল

ছয় মা'মলায় ১৮ দিনের রি'মান্ড শেষে কারা'গারে পাঠানো হয়েছে হেফাজত নেতা মামুনুল হককে। আজ শনিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *