শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ফের বাড়ল

দেশের শিক্ষা প্রতিষ্ঠানগু'লোর চলমান ছুটি আগামী ১২ই জুন পর্যন্ত বাড়িয়েছে সরকার। এছাড়া এই ছুটির পর স্কুল-কলেজ খোলার ব্যাপারে সরকার প্রস্তুত আছে বলেও জানানো হয়। শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ও শিক্ষাসংক্রা'ন্ত বিভিন্ন বি'ষয়ে শিক্ষামন্ত্রী দীপু মনির সংবাদ সম্মেলন থেকে এইসব তথ্য জানানো হয়। করো’নার সংক্রমণের কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে ১৪ মাসের বেশি সময় ধরে। ফলে দেশের প্রায় চার কোটি শিক্ষার্থীর শিক্ষাজীবন বড় ধরনের ক্ষ'তির মুখে পড়েছে। আবার করো’নার বাস্তবতায় দফায় দফায় ছুটি বাড়াতেও হচ্ছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ২৯ মে পর্যন্ত বাড়ানো হয়েছে।

বিশ্ব করো’না পরিস্থিতি: করো’নাভাইরাসে আ'ক্রা'ন্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সবশেষ বিশ্বজুড়ে করো’নাভাইরাসে আ'ক্রা'ন্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ কোটি ৮৫ লাখ ১৩ হাজার ২২৫ জন। আর এ ভাইরাসে আ'ক্রা'ন্ত হয়ে বিশ্বে মৃ'ত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৪ লাখ ৯৯ হাজার ৪১৭ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৫ কোটি ১৭ হাজার ৬৪৮ জন।

করো’নাভাইরাসে আ'ক্রা'ন্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে বুধবার (২৬ মে) সকালে এই তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করো’নায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃ'ত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করো’না সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৩৯ লাখ ৪৭ হাজার ১৮৯ জন আর ৬ লাখ ৫ হাজার ২০৮ জন মা'রা গেছেন।

করো’নায় আ'ক্রা'ন্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আ'ক্রা'ন্ত হয়ে মৃ'তের তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আ'ক্রা'ন্ত ২ কোটি ৭১ লাখ ৫৬ হাজার ৩৮২ জন এবং মা'রা গেছেন ৩ লাখ ১১ হাজার ৪২১ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করো’নায় আ'ক্রা'ন্তের দিক থেকে তৃতীয় ও মৃ'ত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৬১ লাখ ৯৫ হাজার ৯৮১ জন এবং মৃ'ত্যু হয়েছে ৪ লাখ ৫২ হাজার ২২৪ জনের।

দেশে করো’নাভাইরাসের আ'ক্রা'ন্ত ও মৃ'তের সংখ্যা দিন দিন বাড়ছে। এখন পর্যন্ত মোট মৃ'তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১২ হাজার ৪৪১ জনে। এছাড়াও এখন পর্যন্ত দেশে মোট শনাক্তের সংখ্যা ৭ লাখ ৯২ হাজার ১৯৬ জন।

About admin

Check Also

রিমান্ড শেষে কারাগারে মামুনুল

ছয় মা'মলায় ১৮ দিনের রি'মান্ড শেষে কারা'গারে পাঠানো হয়েছে হেফাজত নেতা মামুনুল হককে। আজ শনিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *