লকডাউনে করা সব বিয়ে অবৈধ ঘোষণা

লকডাউন উপেক্ষা করে বিয়ে করায় ১৩০টি বিয়ে অবৈ'ধ ঘোষণা করেছে ভারতের একটি আ'দালত। বৃহস্পতিবার ভারতের মধ্যপ্রদেশ রাজ্য সরকার এ ঘোষণা দেয়। করো’না সংক্রমণ ঠেকাতে ভারতের মধ্যপ্রদেশে লকডাউনের সময় সব ধরনের ধ'র্মীয় ও সামাজিক অনুষ্ঠানে নিষে'ধাজ্ঞা ছিল। তবে নিষে'ধাজ্ঞা অগ্রাহ্য করে রাজ্যজুড়ে অন্তত ১৩০টি বিয়ে অনুষ্ঠিত হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া ও আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, সরকারি নির্দেশ অমান্যের দায়ে ভারতীয় দ'ণ্ডবিধির ১৮৮ ধা'রা অনুযায়ী ওই বিয়েগু'লো অবৈ'ধ ঘোষণা করা হচ্ছে। এছাড়া বিভিন্ন জে'লা প্রশাসকদের বিয়ের সনদপত্র না দিতে আদেশ দেওয়া হয়েছে। মহা'মা'রি পরিস্থিতি মোকাবিলায় লকডাউন ঘোষণার পরে সমস্ত ধ'র্মীয় ও সামাজিক অনুষ্ঠানে নিষে'ধাজ্ঞা জারি করেছিল সে রাজ্যের সরকার। কিন্তু তা অগ্রাহ্য করে গো'পনে অন্তত ১৩০টি বিয়ে হয়েছে রাজ্য জুড়ে।

রাজ্য প্রশাসনের আধিকারিকরা বৃহস্পতিবার জানিয়েছেন, লকডাউন ঘোষণার সময় স্পষ্টভাবে জানানো হয়েছিল, মে মাসে কোনো বিয়ে হবে না। কিন্তু বেশ কিছু ক্ষেত্রে সেই নির্দেশ ভাঙা হয়েছে বলে খবর এসেছে। এই পরিস্থিতিতে সরকার সি'দ্ধান্ত নিয়েছে, ওই বিয়েগু'লি ‘অবৈ'ধ’ ঘোষণা করা হবে। ইতিমধ্যেই বিভিন্ন জে'লা প্রশাসকদের এ বি'ষয়ে বার্তা দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট জে'লার ম্যারেজ রেজিস্ট্রাররা যাতে মে মাসে বিয়ে করা দম্পতিদের বিয়ের নিবন্ধনপত্র না দেন, সে বি'ষয়েও প্রশাসনের তরফে নির্দেশ পাঠানো হয়েছে।

About admin

Check Also

রিমান্ড শেষে কারাগারে মামুনুল

ছয় মা'মলায় ১৮ দিনের রি'মান্ড শেষে কারা'গারে পাঠানো হয়েছে হেফাজত নেতা মামুনুল হককে। আজ শনিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *