অনলাইনে ক্লাস করলেন আবরারের ‘খুনি’, ক্ষুব্ধ বুয়েট শিক্ষার্থীরা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক বিভাগের দ্বিতীয় বর্ষের মেধাবী ছাত্র আবরার ফাহাদ হ'ত্যার ঘটনায় আজীবন বহিষ্কৃত ছাত্রলীগ নেতা আশিকুল ইসলাম বিটু কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অনলাইন ক্লাসে যোগদান করেছেন বলে অ'ভিযোগ উঠেছে। এ ঘটনার প্রতিবাদ জানিয়ে ক্ষো'ভ প্রকাশ করেছেন বিভাগের সব শিক্ষার্থী। অবিলম্বে এ বি'ষয়ে পদ'ক্ষেপ নিতে তারা প্রশাসনকে আহ্বান জানিয়েছেন। সোমবার দুপুরে বুয়েট শিক্ষার্থীদের ফেসবুক পেজে (বুয়েটিয়ান) এ তথ্য জানানো হয়েছে।

ভারতের স'ঙ্গে চুক্তির বিরোধিতা করে ২০১৯ সালের ৫ অক্টোবর বিকালে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দেন বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার। এর জেরে পর দিন রাতে বুয়েটের শেরেবাংলা হলের ২০১১ নম্বর কক্ষে ডেকে নিয়ে তাকে নি'র্মমভাবে পি'টিয়ে হ'ত্যা করে ছাত্রলীগের একদল নেতাকর্মী। পরে তার লা'শ সিঁড়িতে ফেলে রাখা হয়।

XMA Header Image
নৃ'শংস এ হ'ত্যা মা'মলায় ২৫ জনকে আ'সামি করে আ'দালতে অ'ভিযোগপত্র জমা দেয় পুলিশ। এর পর চার্জশিটভুক্ত ২৫ আ'সামিসহ মোট ২৬ ছাত্রকে স্থায়ীভাবে বহিষ্কার করে বুয়েট ক'র্তৃপক্ষ। তাদের মধ্যে একজন হলেন আশিকুল ইসলাম বিটু, যিনি বুয়েট শাখা ছাত্রলীগের সহসম্পাদক ছিলেন।

বুয়েট শিক্ষার্থীদের ওই পেজটিতে বলা হয়, ‘আবরার ফাহাদ হ'ত্যার ঘটনায় বুয়েট থেকে আজীবন বহিষ্কৃত আশিকুল ইসলাম বিটু (কেমিক্যাল’ ১৬) গত শনিবার অনলাইনে একটি কোর্সের ক্লাসে জয়েন করে। বহিষ্কারের পর স্টে অর্ডার নিয়ে এটিই তার প্রথম ক্লাস। এর পর শিক্ষার্থীদের প্রতিবাদ ও বয়কটের মুখে সে আর ক্লাসে জয়েন করেনি।

XMA Header Image
প্রাথমিক প্রতিবাদ হিসেবে বুয়েটের রানিং ব্যাচের সব শিক্ষার্থী তাদের অফিসিয়াল জুম এবং টিমস অ্যাকাউন্টে ‘ খু'নির স'ঙ্গে ক্লাসে অংশগ্রহণ নয়’ লেখাসংবলিত প্রোফাইল পিকচার দিয়ে আজকের ক্লাস করেছে; যেন সব শিক্ষকের কাছে এ বি'ষয়টি পৌঁছে যায়। দ্রুতই এ বি'ষয়ে কোনো অগ্রগতি দেখা না দিলে সামনে ক্লাস বর্জনসহ আরও কঠিন পদ'ক্ষেপের দিকে আগাতে পারে সাধারণ শিক্ষার্থীরা।’

About admin

Check Also

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের মায়ের ইন্তেকাল

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের মা ফৌজিয়া মালেক ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃ'ত্যুকালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *