“যজ্ঞ চিকিৎসা করলে ভারতকে ছুঁতে পারবে না করোনার তৃতীয় ঢেউ”, মন্ত্রীর মন্তব্যে শোরগোল

ভোপাল: করো’নায় নাজেহাল দেশ। মা'রণ ব্যাধির থাবায় বিপর্যস্ত জনজীবন। বাজারে ভ্যাকসিন চলে আসলেও মিলছে না সংক্রমণের হাত থেকে মুক্তি। এই অবস্থায় মা'রণ করো’নার তৃতীয় ঢেউ ঠেকাতে জনগণকে অদ্ভুত নিদান দিলেন খোদ মন্ত্রী।

‘যজ্ঞ চিকিৎসা করলে ভারতকে ছুঁতে পারবে না করো’নার তৃতীয় ঢেউ।’ করো’না ঠেকাতে দেশবাসীকে চারদিনের যজ্ঞ চিকিৎসা করার পরামর'্শ দিলেন খোদ মধ্যপ্রদেশের সংস্কৃতি মন্ত্রী উষা ঠাকুর। প্রকাশ্য সংবাদ মাধ্যমে রাজ্যের একজন মন্ত্রীর এমন মন্তব্যে শোরগোল পড়ে গিয়েছে রাজনৈতিক মহলে। নিজেকে হাসির খোরাক বানিয়েছেন নেট দুনিয়ায়।

এদিন তিনি সংবাদমাধ্যমের কাছে বলেন, “পরিবেশের শু'দ্ধিকরণের জন্য চারদিনের যজ্ঞ করুন। এটাকে বলা হয় ‘যজ্ঞ চিকিৎসা।’ আগে আমা'দের পূর্বপুরুষেরা মহা'মা'রী দূরীকরণে যজ্ঞ করতেন। চলুন, আমর'াও পরিবেশ বিশু'দ্ধ করি। তাহলেই করো’নার তৃতীয় ঢেউ ভারতকে স্পর্শ করতে পারবে না।”

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি আরও বলেন, “বিশেষজ্ঞরা বলছেন, বাচ্চারা প্রথমে এই তৃতীয় ঢেউয়ের শিকার হবে। এজন্য মধ্যপ্রদেশ সরকারের তরফে সম্পূর্ণ প্রস্তুতি নেওয়া হচ্ছে। আমর'া সফলভাবে অতিমা'রীর এই পর্ব পেরিয়ে যাব'।”

উল্লেখ্য, এর আগেও দেশ থেকে করো’না দূর করতে ইন্দোর বিমানবন্দরের কাছে একটি মূর্তিতে পুজো দিচ্ছিলেন তিনি। এছাড়াও বিনা মাস্কে কোভিড সেন্টারের উদ্বোধনে গিয়ে বিতর্কেও জড়িয়ে পড়েছিলেন তিনি।

অন্যদিকে, করো’নার তৃতীয় ঢেউয়ে বেশি আ'ক্রা'ন্ত 'হতে পারে শিশুরা। তাই ভ্যাকসিন যাতে ২-১৮ বছর বয়সিদেরও দেওয়া যায় সেই লক্ষ্যে এগোচ্ছে ভারত। খবর মিলছে কোভ্যাক্সিনের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য মিলেছে ছাড়পত্র। ম'ঙ্গলবার এই ট্রায়ালের ছাড়পত্র মিলেছে। বিশেষজ্ঞদের বিশেষ প্যানেল এই টিকা প্রস্তুতকারক সংস্থাটিকে ছাড়পত্র দিয়েছে।

ইতিমধ্যেই ভারতের দেওয়া হচ্ছে দু’টি টিকা। একটির নাম কোভিশিল্ড। অ’পরটি কোভ্যাক্সিন। কিন্তু এর আগে পর্যন্ত ১৮ বছরের কম বয়সিদের টিকা দেওয়ার কথা বিশেষ ভাবে হয়নি। তৃতীয় ঢেউয়ের কথা আসার পর থেকেই এই কাজ দ্রুত শুরু হয়। এবার সেই কাজ শুরু হয়েছে। আগে যে ছাড়পত্র মেলেনি সেই ছাড়পত্র মিলেছে। মেডিক্যাল ট্রায়ালের জন্য ছাড়পত্র দেওয়া হয়েছে কোভ্যাক্সিনকে। দেওয়া হয়েছে দ্বিতীয় ও তৃতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালের ছাড়পত্র।

About admin

Check Also

রিমান্ড শেষে কারাগারে মামুনুল

ছয় মা'মলায় ১৮ দিনের রি'মান্ড শেষে কারা'গারে পাঠানো হয়েছে হেফাজত নেতা মামুনুল হককে। আজ শনিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *