একদিনে এত করোনা রোগী দেখেনি বাংলাদেশ

মহা'মা'রি করো’না ভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় মা'রা গেছেন আরও ৪৫ জন। যা গত সাত মাসের মধ্যে সর্বোচ্চ। এ নিয়ে মৃ'তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ৯৪৯ জনে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশে এখন পর্যন্ত সর্বোচ্চ ৫ হাজার ১৮১ জন করো’না রোগী শনাক্ত হয়েছেন। এর আগে দেশে সর্বোচ্চ করো’না শনাক্ত হয় গত বছরের ২ জুলাই ৪ হাজার ১৯ জনের শরীরে। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট করো’না রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ৮৯৫ জনে।

করো’নাভাইরাস নিয়ে সোমবার (২৯ মা'র্চ) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞ'প্ত িতে এ তথ্য জানানো হয়।

সংস্থার অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞ'প্ত িতে আরও উল্লেখ করা হয়, এদিন সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৭৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৩৮ হাজার ১৮ জন।

এর আগে রোববার (২৮ মা'র্চ) দেশে আরও ৩ হাজার ৯০৮ জনের দে'হে করো’না শনাক্ত হয়। এছাড়া আ'ক্রা'ন্তদের মধ্যে মা'রা যান আরও ৩৫ জন।

এদিকে করো’নাভাইরাসে আ'ক্রা'ন্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, সোমবার (২৯ মা'র্চ) সকাল পর্যন্ত বিশ্বে করো’না আ'ক্রা'ন্ত হয়েছেন ১২ কোটি ৭৭ লাখ ৬৪ হাজার ৭৬৫ জন এবং মৃ'ত্যু হয়েছে ২৭ লাখ ৯৬ হাজার ৮৭ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ কোটি ২৯ লাখ ৫০ হাজার ৭৬ জন।

করো’নায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃ'ত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করো’না সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৯৬ লাখ ২ হাজার ৮০৩ জন। মৃ'ত্যু হয়েছে ৫ লাখ ৬২ হাজার ৫২৬ জনের।

আ'ক্রা'ন্তে ও মৃ'ত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ২৫ লাখ ৩৪ হাজার ৬৮৮ জন এবং মা'রা গেছেন ৩ লাখ ১২ হাজার ২৯৯ জন।

আ'ক্রা'ন্তে তৃতীয় এবং মৃ'ত্যুতে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করো’নায় এক কোটি ২০ লাখ ৩৯ হাজার ২১০ জন সংক্রমিত হয়েছেন। মৃ'ত্যু হয়েছে এক লাখ ৬১ হাজার ৮৮১ জনের।

আ'ক্রা'ন্তের দিক থেকে চতুর্থ স্থানে ফ্রান্স রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করো’নায় আ'ক্রা'ন্ত হয়েছেন ৪৫ লাখ ৪৫ হাজার ৫৮৯ জন। ভাইরাসটিতে মা'রা গেছেন ৯৪ হাজার ৫৯৬ জন।

আ'ক্রা'ন্তের দিক থেকে রাশিয়া রয়েছে পঞ্চম স্থানে। দেশটিতে এখন পর্যন্ত করো’নায় সংক্রমিত হয়েছেন ৪৫ লাখ ১৯ হাজার ৮৩২ জন। এর মধ্যে মা'রা গেছেন ৯৭ হাজার ৭৪০ জন।

এদিকে আ'ক্রা'ন্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, ইতালি স'প্ত ম, স্পেন অষ্টম, তুরস্ক নবম এবং জার্মানি দশম স্থানে আছে। এ ছাড়া বাংলাদেশের অবস্থান ৩৩তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করো’নাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

About admin

Check Also

মক্কা-মদিনায় ১০ রাকাত তারাবির নির্দেশ

করো’নাভাইরাসের কারণে সারাবিশ্বেই এক ভ'য়াবহ সঙ্কট তৈরি হয়েছে। এর মধ্যেই বিভিন্ন দেশে আগামীকাল থেকে রোজা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *