এইমাত্র পাওয়াঃ এইচএসসি পরীক্ষার নতুন তারিখ প্রকাশ করা হয়েছে !

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আগামী ২২ এপ্রিল পর্যন্ত বৃ'দ্ধি করায় আগামী সেপ্টেম্বর মাসে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা আয়োজনের পরিকল্পনা করা হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠান যখনই খোলা হোক না কেন শিক্ষার্থীদের সশরীরে পাঠদানের পরই পরীক্ষা আয়োজন করা হবে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, শিক্ষামন্ত্রীর ঘোষণা অনুযায়ী এ বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সংক্ষি'প্ত সিলেবাস তৈরি করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। এনসিটিবির সিলেবাসয় অনুযায়ী এসএসসি পরীক্ষার্থীদের ৬০ কর্ম দিবস ও এইচএসসি পরীক্ষার্থীদের ৮০ কর্ম দিবসের পাঠ পরিকল্পনা প্রস্তুত করা হয়েছে। এই সিলেবাস অনুযায়ীই পরীক্ষা নেয়া হবে।

সূত্র আরও জানায়, ঈদের পর যথা সময়ে স্কুল কলেজ খোলা সম্ভব হলে সেপ্টেম্বরে এসএসসি পরীক্ষা ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা আয়োজন করা হবে। তবে করো’না পরিস্থিতি যদি খারাপ থাকে তাহলে সেটি পরিবর্তন 'হতে পারে। শিক্ষাপ্রতিষ্ঠান যখনই খোলা হোক না কেন, ক্লাস করিয়েই পরীক্ষা আয়োজন করা হবে।

এ প্রস'ঙ্গে জানতে চাইলে আন্ত:শিক্ষা সমন্বয় বোর্ড সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, করো’না সংক্রমণ বৃ'দ্ধি পাওয়ায় সব কিছুই পিছিয়ে যাচ্ছে। এই অবস্থায় চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা যথা সময়ে নেয়া সম্ভব হচ্ছে না। যেহেতু ঈদের পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সি'দ্ধান্ত নেয়া হয়েছে, সেক্ষেত্রে হয়তো দেখা যাব'ে সেপ্টেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা নেয়া হচ্ছে।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান যখনই খোলা হবে, তখন ক্লাস নিয়েই পরীক্ষা আয়োজন করা হবে। ক্লাস না করিয়ে পরীক্ষা নেয়া হবে না। আমা'দের অনলাইনে ক্লাস চলমান থাকলেও অনেক শিক্ষার্থী সেই ক্লাসে অংশগ্রহণ করতে পারেনি। ফলে ক্লাস না করিয়ে পরীক্ষা নেয়া হবে না।

অটোপাসের সুযোগ নেই জানিয়ে প্রফেসর নেহাল আহমেদ আরও বলেন, আমর'া আর অটোপাসে যেতে চাইনা। পরীক্ষার মাধ্যমেই শিক্ষার্থীদের সার্টিফিকেট দিতে চাই। এক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠান যখনই খোলা হবে, তখন এসএসসি পরীক্ষার্থীদের ৬০ দিন আর এইচএসসি পরীক্ষার্থীদের ৮০ দিন ক্লাস করিয়ে পরীক্ষা নেয়া হবে। তবে সব কিছুই নির্ভর করছে করো’না পরিস্থিতির উপর। করো’না পরিস্থিতি যেভাবে খারাপের দিকে যাচ্ছে, তাতে যে কোনো সি'দ্ধান্তই 'হতে পারে।

প্রস'ঙ্গত, গত ২৭ জানুয়ারি এনসিটিবিতে অনুষ্ঠিত এক বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর এসএসসির জন্য ৬০ দিন আর এইচএসসির জন্য ৮০ দিন ক্লাস করিয়ে পরীক্ষা নেয়া হবে।

About admin

Check Also

মক্কা-মদিনায় ১০ রাকাত তারাবির নির্দেশ

করো’নাভাইরাসের কারণে সারাবিশ্বেই এক ভ'য়াবহ সঙ্কট তৈরি হয়েছে। এর মধ্যেই বিভিন্ন দেশে আগামীকাল থেকে রোজা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *