শবে বরাতের ছুটির তারিখ ঘোষণা

পবিত্র শবে বরাতের ছুটি ২৯ মা'র্চের পরিবর্তে ৩০ মা'র্চ পুনর্নির্ধারণ করছে সরকার। ম'ঙ্গলবার (২৩ মা'র্চ) জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিধি অনুবিভাগ) আবুল কাশেম মো. মহিউদ্দিন এ তথ্য জানান।

তিনি বলেন, ‘শবে বরাতের ছুটি মূলত চাঁদ দেখার উপর নির্ভরশীল। যেহেতু ২৯ মা'র্চ শবে বরাত তাই স্বাভাবিকভাবেই ছুটি থাকবে ৩০ মা'র্চ (ম'ঙ্গলবার)।

আগে এটি ২৯ মা'র্চ (সোমবার) নির্ধারণ করা ছিল। এখন ছুটি পুনর্নির্ধারণের জন্য ফাইল অনুমোদন প্রক্রিয়াধীন আছে। ফাইল অনুমোদন হলেই এ বি'ষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।’

২০২১ সালের ছুটির বর্ষপঞ্জি অনুযায়ী, ১৫ মা'র্চ শাবান মাস শুরু ধরে ২৯ মা'র্চ শবে বরাতের সরকারি ছুটি নির্ধারিত ছিল। সাধারণত শবে বরাতের পরের দিন সরকারি ছুটি থাকে। কিন্তু এবার রজব মাস ৩০ দিনে শেষ হয় এবং শাবান মাস শুরু হয় গত ১৬ মা'র্চ। সেই হিসাবে এবার শবে বরাতের রাত হবে ২৯ মা'র্চ। এ জন্য শবে বরাতের ছুটি পুনর্নির্ধারণ করে ৩০ মা'র্চ করা হচ্ছে। শবে বরাতের পরের দিন বাংলাদেশে নির্বাহী আদেশে ছুটি থাকে।

গত ১৪ মা'র্চ সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় দেশের সব জে'লা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জে'লা কার্যালয়, আবহাওয়া দফতরের সব কার্যালয়, মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানগু'লো থেকে প্রা'প্ত তথ্য পর্যালোচনা করে সি'দ্ধান্ত হয় যে, বাংলাদেশের আকাশে কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। সে হিসাবে ২৯ মা'র্চ দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে।

About admin

Check Also

খেলতে যাই

খেলতে যাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *