গুমোট গরম, আসছে শিলাবৃষ্টি

দেশের কোথাও কোথাও আকাশ মেঘলা। ফলে গু'মোট হয়ে উঠেছে তাপমাত্রা। এরইমধ্যে দেশের কিছু কিছু জায়গায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা শিলাবৃষ্টি হয়েছে।

আজ সোমবারও কুমিল্লা অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই-এক জায়গার ওপর দিয়ে ঝড়ো বা দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি 'হতে পারে। সেই স'ঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টি 'হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

গতকাল রবিবার কোথাও কোথাও বৃষ্টি হলেও তা পরিমাণের দিক থেকে ছিল খুবই কম। মধ্যরাত থেকে দেশের বিভিন্ন এলাকায় আকাশ মেঘলা হয়ে আছে। এ কারণে গু'মোট ভাব তৈরি হয়েছে, যার ফলে গরম বেশি অনুভূ'ত হচ্ছে।

আবহাওয়াবিদ আব্দুল হা'মিদ বলেন, গত কয়েক দিন ধরে দেশের উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চলের কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা কোথাও কোথাও শিলাবৃষ্টি হচ্ছে। এর প্রভাবে ঢাকাসহ দেশের মধ্যাঞ্চলের আকাশ এখন মেঘলা। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় গরম বেশি অনুভূ'ত হচ্ছে। বৃষ্টি হলে এই গু'মোট ভাব কমে আসবে। আজ দুপুরের পর কোথাও কোথাও বৃষ্টি 'হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমব'ঙ্গ এবং এর আশপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ ব'ঙ্গো'পসাগরে অবস্থান করছে। এর প্রভাবে কুমিল্লা অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই-এক জায়গার ওপর দিয়ে ঝড়ো বা দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি 'হতে পারে। সেই স'ঙ্গে কোথাও কোথাও বিক্ষি'প্ত ভাবে শিলাবৃষ্টি 'হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকায় আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসেও বলা হয়, চলতি মাসে স্বাভাবিক অ’পেক্ষা কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে দুই দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি ধরনের বা তীব্র কালবৈশাখী ঝড় এবং দেশের অন্য এলাকায় দুই থেকে তিন দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় 'হতে পারে।

তাপমাত্রার বি'ষয়ে জানানো হয়, এই মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে। এই তাপমাত্রা ৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস 'হতে পারে। তবে রাতের তাপমাত্রা স্বাভাবিক অবস্থায় থাকতে পারে। সেই স'ঙ্গে মাসের শেষ দিকে পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলে এক থেকে দুটি মৃ'দু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। সে সময় তাপমাত্রা ৩৬ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে।

আজ সোমবার (৮ মা'র্চ) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বদলগাছিতে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে ১৫ দশমিক ৮।

এছাড়া বিভাগীয় শহরগু'লোর মধ্যে ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ দশমিক ২ , ময়মনসিংহে ২৯ দশমিক ১, চট্টগ্রামে ৩০ দশমিক ৪, সিলেটে ৩০ দশমিক ৫, রাজশাহীতে ৩৩ দশমিক ৩, রংপুরে ২৭ দশমিক ৫, খুলনায় ৩৩ দশমিক ২ এবং বরিশালে ৩২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

About admin

Check Also

মক্কা-মদিনায় ১০ রাকাত তারাবির নির্দেশ

করো’নাভাইরাসের কারণে সারাবিশ্বেই এক ভ'য়াবহ সঙ্কট তৈরি হয়েছে। এর মধ্যেই বিভিন্ন দেশে আগামীকাল থেকে রোজা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *